feel-like-fever-in-winter-or-common-disease-in-winter

শীতকাল এলেই জ্বর জ্বর লাগে Leave a comment

পরিপাকতন্ত্র

আমার বয়স ২৪ বছর। এক মাস ধরে নাভি থেকে শুরু করে ওপর পেটে ব্যথা। এন্ডোসকপি, আলট্রাসনোগ্রাম, বিভিন্ন রকমের রক্ত পরীক্ষা করে ওষুধ খাওয়ার পরও ভালো হচ্ছে না। ব্যথাটা দিনের বেলায় বেশি করে। সারাটা শরীরের ভেতর গরম হয়ে থাকে আর জ্বালাপোড়া করে।

নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শ: আপনার বয়স কম, তাই জটিল কোনো রোগ হওয়ার আশঙ্কা কম। পেটব্যথার সঙ্গে অন্যান্য সমস্যা, যেমন বমি হওয়া, ওজন কমে যাওয়া, রক্তশূন্যতা, মলত্যাগের অভ্যাসের হঠাৎ পরিবর্তন ইত্যাদি না থাকলে নন-আলসার ডিসপেপসিয়া নামের পরিপাকতন্ত্রের একটি সমস্যা হওয়ার আশঙ্কা বেশি। তবে পাকস্থলী, পিত্তথলি বা নালি অথবা প্যানক্রিয়াসের সমস্যাও হতে পারে। আপনি একজন পরিপাকতন্ত্র ও লিভার রোগ বিশেষজ্ঞ চিকিৎসক দেখাতে পারেন। চিকিৎসক প্রয়োজনে আরও কিছু পরীক্ষা করে সঠিক রোগ নির্ণয় করে পরামর্শ দিলে আশা করি ভালো হয়ে যাবেন।

ডা. মোহাম্মদ জাকির হোসেন

সহযোগী অধ্যাপক, পরিপাকতন্ত্র ও লিভার বিভাগ,

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ঢাকা

থাইরয়েড

আমার বয়স ২৩ বছর। এক বছর থেকে আমার হাত ও পাতের পাতা ভীষণ গরম হয়ে যায়। প্রচণ্ড শীতেও আমার হাত-পা গরমই থাকে। পরামর্শ চাই।

ফাহিম, কুলাউড়া, মৌলভীবাজার

পরামর্শ: গরম অনুভূত হওয়া, বুক ধড়ফড়, গরম সহ্য করতে না পারা বা প্রচুর ঘাম হলে হাইপারথাইরয়েডিজম আছে কি না, তা পরীক্ষা করা উচিত। ফ্রি টিথ্রি, ফ্রি টিফোর ও টিএসএইচ (থাইরয়েড-স্টিমুলেটিং হরমোন) পরীক্ষা করে চিকিৎসকের পরামর্শ নিন। আর রিপোর্ট ভালো থাকলে অতিরিক্ত উদ্বেগ বা মানসিক চাপ থেকে এমন হচ্ছে কি না, তা খেয়াল করুন।

অধ্যাপক ডা. ইন্দ্রজিত প্রসাদ

বিভাগীয় প্রধান, এন্ডোক্রাইনোলজি বিভাগ,

ঢাকা মেডিকেল কলেজ

অ্যালার্জি

আমার বয়স ২৪ বছর। শীতকাল এলেই আমি জ্বর জ্বর অনুভব করি। মনে হয়, জ্বর আসবে, কিন্তু জ্বর আসে না। মাথা ভার লাগে, পা ঠান্ডা হয়ে যায়। শরীরের ভেতরও ঠান্ডা অনুভব করি। এটা সাধারণত বিকেল থেকে শুরু হয়। বিষণ্ন লাগে অনেক। এটা কী ধরনের সমস্যা? সমাধানের জন্য কী করব?

অনিমেষ, যশোর

পরামর্শ: শীতকালের পড়ন্ত তাপমাত্রার সঙ্গে অভ্যস্ত হতে অনেকেরই একটু বেশি সময় লাগে। এ সময় তাঁরা সাধারণত শরীরে জ্বর জ্বর ভাব অনুভব করেন। সেই সঙ্গে মাথাব্যথা ও মাংসপেশিতে ব্যথাও হয় অনেকের। বিষণ্নতায় ভোগেন কেউ কেউ। কারও কারও ক্ষেত্রে এই সব সমস্যাই দেখা দিতে পারে। যেমনটি ঘটেছে আপনার ক্ষেত্রে। যাঁদের কোল্ড অ্যালার্জি হয়, তাঁরাও একইভাবে জ্বর জ্বর ভাবের সঙ্গে সর্দি–কাশি ও গলাব্যথা অনুভব করতে পারেন।

এ অবস্থায় নিয়মিত ব্যায়াম এবং শীতবস্ত্র ব্যবহারে ভালো উপকার পাওয়া যায়। যাঁদের কোল্ড অ্যালার্জি আছে, তাঁরা চিকিৎসকের পরামর্শ নিয়ে অ্যালার্জি প্রতিষেধক ওষুধ সেবন করতে পারেন।

ডা.জুবায়ের আহমদ

মেডিসিন, অ্যালার্জি ও রিউম্যাটোলজি বিশেষজ্ঞ, কনসালট্যান্ট

ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতাল, ঢাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *